আজ- সোমবার, ২২শে এপ্রিল, ২০২৪। ৯ই বৈশাখ, ১৪৩১

শিরোনাম

ইতালি প্রবাসীদের সেবায় কাজ করবেন নবনিযুক্ত রাষ্ট্রদূত

\ইতালিস্থ বাংলাদেশ দূতাবাসের নবনিযুক্ত রাষ্ট্রদূত মোঃ শামীম আহসান বাংলাদেশি প্রবাসীদের সেবায় সর্বদা কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন। 

সম্প্রতি ইতালি দূতাবাসে ইতালি প্রবাসীদের নিয়ে নানা বিষয়ে বিস্তারিত কথা বলেন দেশটিতে নবনিযুক্ত রাষ্ট্রদূত।

ইতালির রোম শহরে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে কোভিড চলাকালীন সময়ে সেবা প্রদানে দীর্ঘদিন ধরে  নানা ধরনের সমস্যা চলছিল। সময়মতো পাসপোর্ট নবায়ন অথবা নতুন পাসপোর্ট করার জন্য অনলাইনে আবেদন করা ছিল অনেকটাই কঠিন। অবশেষে সকল প্রবাসীদের সমস্যার কথা মাথায় রেখে ইতালিতে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ শামীম আহসানের উদ্যোগে বিভিন্ন কর্মসূচী গ্রহণ করা হয়েছে। রাষ্ট্রদূত এক অনুষ্ঠানে সাংবাদিকদের জানান, বাংলাদেশ দূতাবাসের পক্ষ থেকে প্রবাসীদের যে কোন সেবা প্রদানে আমরা খুবই স্বচ্ছতার সাথে সকলের পাশে থাকতে চাই। এখানে লুকানো বা এড়িয়ে চলার কিছু নেই। প্রতি শুক্রবার সকাল ১০টা থেকে সকলের জন্য বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এপয়েনমেন্টের জন্য অনলাইনে খুলে দেয়া হয়। এভাবেই পর্যায়ক্রমে চলতে থাকবে এপয়েনমেন্ট গ্রহণের কার্যক্রম এবং তা স্বচ্ছতার জন্য দূতাবাসের ফেসবুক পেজে যার যার ব্যাক্তিগত ফেসবুক প্রোফাইল থেকেও সবাই দেখতে পাবেন। এছাড়াও যদি আরও নতুন কিছু সংযুক্ত করা প্রয়োজন হয় অবশ্যই সেটা করবেন বলে রাষ্ট্রদূত জানান।

এ প্রসঙ্গে দূতাবাসের প্রথম সচিব জনাব শেখ সালেহ আহমেদ বলেন, সবার আগে যে কথাটি অতিব গুরুত্বপূর্ণ তা হচ্ছে বাংলাদেশ দূতাবাস হলেও এটি ইতালিতে অবস্থিত সুতরাং আমাদের ইতালিয়ান সরকারের স্বাস্থ্যবিধি মেনে চলতে হয়। আমাদেরকে প্রতিদিন সর্বমোট ৫০ জনকে সেবা দিতে বলা হয়েছে কিন্তু আমরা সকল প্রবাসীদের কথা চিন্তা করে এক প্রকার সাস্থ্যবিধি লংঘন করেই একদিনে ৩০০/৪০০ জনকেও সেবা দিয়ে থাকি। অনলাইনে এপয়েনমেন্ট নেয়ার ক্ষেত্রে যদি একটি পরিবারে ৫/৭ জন সদস্যও থাকে, সেক্ষেত্রে যে কোন একজন এপয়েনমেন্ট নিলেই হবে, পৃথকভাবে নেয়ার কোন প্রয়োজন নেই। তবে পরিবার বলতে বাবা, মা, স্বামী, স্ত্রী, পুত্র এবং কন্যাকেই বুঝানো হয়েছে। সুতরাং ভাই বোন থাকলে সেক্ষেত্রে অবশ্যই আলাদাভাবে নিতে হবে। যাদের অতি জরুরি পাসপোর্ট সংক্রান্ত কাজ করা দরকার হয় যেমন পাসপোর্ট এর মেয়াদ শেষ হয়ে গেছে যার কারনে আপনার পেরমেসসো দি সোজ্জর্ণ নবায়নে সমস্যা হবে তাদের জন্যও রয়েছে বিশেষ ব্যবস্থা অর্থাৎ আপনি আপনার পাসপোর্ট এবং পেরমেসসো দি সোজ্জর্ণর ছবিটি স্ক্যান করে দূতাবাসে সরাসরি মেইল করেন নীচের ঠিকানায় পাঠিয়ে দিবেন,  passportappointmentrome@gmail.com। তাহলে যথাসময়ের মধ্যে আপনার কাছে মেইলের মাধ্যমে দূতাবাস থেকে এপয়েনমেন্ট পাঠিয়ে দিবে। আরও কিছু বিশেষ ব্যবস্থা রয়েছে, যার মধ্যে ১৮ বছরের নিচে বয়স দেখিয়ে যারা সামাজিক আশ্রয়ের আবেদন করেন অথবা কোন রাজনৈতিক আশ্রয়ের আবেদন করেন তাদেরও যদি কোন কারণে পাসপোর্ট কর‍তে হয়, সেক্ষেত্রে দায়িত্বরত ইতালিয়ান কর্তৃক অসপিতি নিয়ে আসলে দূতাবাস থেকে এপয়েনমেন্ট ছাড়াই পাসপোর্টের কাজ করে দেয়া হবে।

এই রকম আরও খবর

সর্বশেষ খবর